GOVERNMENT OF INDIA

সেবা, সুশাসান, গরিব কল্যাণ মহাকুইজ (West Bengal, Bengali)

Start Date : 30 May 2022, 8:00 am
End Date : 30 Jun 2022, 11:30 pm
Closed
Quiz Closed

About Quiz

সবকা বিকাশ মহাকুইজ সিরিজের তৃতীয় কুইজের বিষয় হল, সরকারের ৮ বছরের প্রতিপাদ্য: সেবা, সুশাসান, গরিব কল্যাণ

যেহেতু ভারত তার স্বাধীনতার ৭৫ বছর উদযাপন করছে, তাই আজাদি কা অমৃত মহোৎসব, মাইগভ সবকা বিকাশ মহাকুইজ সিরিজের তৃতীয় কুইজটি চালু করা হয়েছে, যা নাগরিকদের মধ্যে সচেতনতা গড়ে তোলার জন্য একটি আউটরিচ প্রোগরামের অংশ। এই কুইজটির লক্ষ্য হল অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রকল্প, উদ্যোগ এবং কীভাবে সেই সুবিধাগুলি গ্রহণ করা যায় সে সম্পর্কে অবহিত করা। এই প্রসঙ্গে, মাইগভ আপনাদের সকলকে নতুন ভারতবর্ষ সম্পর্কে অংশগ্রহণ এবং আপনার জ্ঞান পরীক্ষা করার জন্য আমন্ত্রণ জানাচ্ছে।

সবকা বিকাশ মহাকুইজ সিরিজের চেতনা অব্যাহত রাখা

মাননীয় প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকার “সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাস, সবকা প্রয়াস”-এর আদর্শ মেনে এক অটুট ভারত গড়ে তুলতে বদ্ধপরিকর। সরকারের তরফ থেকে সমাজের দরিদ্র ও প্রান্তিক শ্রেণির সামগ্রিক কল্যাণের জন্য বিভিন্ন কর্মসূচি ও প্রকল্পের মাধ্যমে দেশের সকল নাগরিকের জন্য প্রয়োজনীয় সামগ্রী নিশ্চিত করার জন্য কাজ করা হচ্ছে। এগুলি পিরামিডের নীচের শ্রেনির ব্যক্তিদের সাহায্য করার লক্ষ্যে করা হয়। গত আট বছরে, সমাজের দরিদ্রতম অংশের কাছে শেষ মাইল সরবরাহ নিশ্চিত করার ক্ষেত্রে একটি সূচকীয় লাফ দেওয়া হয়েছে। অভূতপূর্ব সংখ্যায় বাড়ি  নির্মান (পিএম আবাস যোজনা), জলের সংযোগ (জল জীবন মিশন), ব্যাঙ্ক অ্যাকাউন্ট (জনধন), কৃষকদের সরাসরি সুবিধা হস্তান্তর (পিএম কিষাণ) বা বিনামূল্যে গ্যাস সংযোগ (উজ্জ্বলা) সে যাই হোক না কেন, দরিদ্রদের জীবনযাত্রার উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। স্যাচুরেশনের উপর জোর দেওয়া হয়েছে অর্থাৎ, সুবিধাভোগীদের কাছে প্রতিটি প্রকল্পের 100% সরবরাহ নিশ্চিত করা হয়েছে। উদাহরণস্বরূপ, গ্রামগুলির 100% বিদ্যুতায়ন, 100% বাড়িতে বিদ্যুতায়ন, 100% মানুষের যাতে ব্যাংক অ্যাকাউন্ট থাকে, 100% সুবিধাভোগী যাতে বিনামূল্যে রেশন পায় ইত্যাদি।

“8 বছর – সেবা, সুশাসান, গরিব কল্যাণ” সিরিজের তৃতীয় কুইজের থিম

প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে ভারত গত ৮ বছরে একটি জনকেন্দ্রিক শাসনের প্রতি একটি দৃষ্টান্ত স্থাপন করেছে। ২০১৪ সাল থেকে মাননীয় প্রধানমন্ত্রী অসংখ্য কাঠামোগত রূপান্তর করেছেন, যা আমাদের সমাজ ও অর্থনীতির প্রতিটি খাতকে আচ্ছাদিত করে, যেমন:

1. ব্যাবসা করার 

2. জীবনযাত্রার স্বাচ্ছন্দ্য 

3. যুব নেতৃত্বাধীন উন্নয়ন 

4. স্বাস্থ্যসেবা 

5. পরিকাঠামো 

6. নারী শক্তি 

7. কৃষক কল্যাণ 

8.J&K-কে বাড়তি গুরুত্ব দিয়ে জাতীয় নিরাপত্তা 

9. উত্তর-পূর্বাঞ্চলকে শক্তিশালী করা 

9. দরিদ্র ও প্রান্তিকদের সাহায্য করা 

10. অর্থনীতি ও সংস্কার 

11. প্রযুক্তি চালিত ভারত 

12. পরিবেশ ও স্থায়িত্ব 

13. সংস্কৃতি

এই আট বছরে ভারত বিশ্বের অন্যতম শক্তিশালী এবং স্থিতিস্থাপক দেশ হিসাবে আবির্ভূত হয়েছে। ভারত ধীরে ধীরে একটি পরাশক্তি হয়ে ওঠার পথে এগিয়ে চলেছে যেখানে তার কণ্ঠস্বর শোনা যায় এবং তাকে সম্মান করা হয়, যেখানে তাকে একটি সমান অংশীদার হিসাবে দেখা হয়। মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ভারত সত্যিকার অর্থেই ভারতের সম্ভাবনাকে উন্মুক্ত করছে এবং তার নাগরিকদের জন্য একটি প্রথম শ্রেণীর জাতি তৈরি করছে।

মহাকুইজ এর অনন্য বৈশিষ্ট্য

MyGov সাথীরা/ব্যবহারকারীরা তাদের পছন্দের যে কোনও রাজ্যের সংস্করণে খেলতে পারেন। কুইজের প্রশ্নগুলি এখন এই প্রকল্প এবং সেই নির্দিষ্ট রাজ্যের সাথে সম্পর্কিত হবে। ইংরেজি, হিন্দি ও আঞ্চলিক ভাষা সহ একাধিক ভাষায় এই কুইজ উপলব্ধ হবে।

Terms and Conditions

1. এই কুইজটি সবকা বিকাশ মহাকুইজ সিরিজের একটি অংশ যেখানে বিভিন্ন থিমের উপর বিভিন্ন কুইজ-এর সূচনা হবে

2. 30 মে 2022 থেকে এই কুইজটির সূচনা হবে এবং 30 জুন 2022, 11:30 pm (IST) পর্যন্ত এটি সক্রিয় থাকবে

3.  কুইজে প্রবেশ সমস্ত ভারতীয় নাগরিকদের জন্য খোলা থাকবে

4. এটি একটি টাইমড কুইজ যেখানে 200 সেকেন্ডের মধ্যে 10 টি প্রশ্নের উত্তর দিতে হবে৷ | এটি একটি রাজ্য নির্দিষ্ট কুইজ যা একাধিক ভাষায় উপলব্ধ। একজন ব্যক্তি একাধিক ক্যুইজে অংশ নিতে পারেন।

5. কুইজটি 12টি ভাষায় – ইংরেজি, হিন্দি, অসমীয়া, বাংলা, গুজরাটি, কন্নড়, মালয়ালম, মারাঠি, ওড়িয়া, পাঞ্জাবি, তামিল এবং তেলেগু তে উপলব্ধ থাকবে

6. প্রতি কুইজে সর্বোচ্চ ১,০০০ জন শীর্ষ স্কোরিং অংশগ্রহণকারীকে বিজয়ী হিসেবে নির্বাচিত করা হবে। নির্বাচিত বিজয়ীদের প্রত্যেককে 2000/- টাকা করে দেওয়া হবে।

7. সর্বাধিক সংখ্যক সঠিক উত্তরের ভিত্তিতে বিজয়ীদের নির্বাচন করা হবে। যদি, সর্বোচ্চ নম্বর প্রাপ্ত অংশগ্রহণকারীদের সংখ্যা 1,000-এর বেশি হয়, তাহলে বাকি বিজয়ীদের কুইজ শেষ করতে নেওয়া সময়ের ভিত্তিতে নির্বাচন করা হবে।

ব্যাখ্যা করার জন্য, যদি কুইজের ফলাফল নিম্নরূপ হয়

অংশগ্রহণকারীদের সংখ্যা 

স্কোর

অবস্থান

 

500

20 তে 20

তাদের বিজয়ী ঘোষণা করা হবে।এবং 2000 টাকা পাবেন।

400

20 তে 19

 

 তাদের বিজয়ী ঘোষণা করা হবে।এবং 2000 টাকা পাবেন।

400

20 তে 18

যেহেতু মোট বিজয়ী সংখ্যা এখন 1,000 ছাড়িয়ে গেছে, তাই শুধুমাত্র 100 জন পুরস্কারের জন্য যোগ্য হবে। তদনুসারে, ন্যূনতম সময়ের ভিত্তিতে 100 জনকে নির্বাচন করা হবে। এই 100 জন  2000 টাকা করে পাবেন।

8.  একজন অংশগ্রহণকারী একটি নির্দিষ্ট কুইজে শুধুমাত্র একবারই জিততে পারবে। একই ক্যুইজের চলাকালীন একই প্রবেশকারীর একাধিক এন্ট্রি একাধিক জয়ের জন্য তাদের যোগ্যতা অর্জন করবে না। তবে, অংশগ্রহণকারী মহাবিকাস কুইজ সিরিজের একটি ভিন্ন কুইজে জেতার জন্য যোগ্য হবে।

9. আপনাকে আপনার নাম, ইমেল অ্যাড্রেস, টেলিফোন নম্বর এবং পোস্টাল অ্যাড্রেস প্রদান করতে হবে। আপনার যোগাযোগের বিশদ বিবরণ জমা দেওয়ার মাধ্যমে, আপনি কুইজের উদ্দেশ্যে এবং প্রচারমূলক বিষয়বস্তু গ্রহণের জন্য ব্যবহার করা এই বিবরণগুলিতে সম্মতি দেবেন।

10. ঘোষিত বিজয়ীদের পুরস্কারের অর্থ বিতরণের জন্য তাদের ব্যাঙ্কের বিবরণ শেয়ার করতে হবে। পুরস্কারের অর্থ বিতরণের জন্য ব্যাঙ্ক অ্যাকাউন্টে থাকা নামের সাথে ব্যবহারকারীর নাম মিলতে হবে।

11. একটি স্বয়ংক্রিয় প্রক্রিয়ার মাধ্যমে কোয়েশ্চেন ব্যাঙ্ক থেকে এলোমেলোভাবে প্রশ্ন বাছাই করা হবে

12. আপনি একটি কঠিন প্রশ্ন এড়িয়ে যেতে পারেন এবং পরে সেটিতে ফিরে আসতে পারেন

13. কোন নেগেটিভ মার্কিং থাকবে না

14. অংশগ্রহণকারী স্টার্ট কুইজ বোতামে ক্লিক করার সাথে সাথেই কুইজ শুরু হয়ে যাবে

15. একবার জমা দেওয়া হয়ে গেলে এন্ট্রি প্রত্যাহার করা যাবে না

16. যদি এটি সনাক্ত করা যায় যে অংশগ্রহণকারী অযথা যুক্তিসঙ্গত সময়ে কুইজটি সম্পূর্ণ করার জন্য অন্যায় উপায় ব্যবহার করেছেন, তাহলে প্রবেশটি প্রত্যাখ্যাত হতে পারে

17. হারিয়ে যাওয়া, দেরি বা অসম্পূর্ণ বা কম্পিউটারের ত্রুটির কারণে বা সংগঠকের যুক্তিসঙ্গত নিয়ন্ত্রণের বাইরে অন্য কোনো ত্রুটির কারণে প্রেরণ করা যায়নি এমন এন্ট্রিগুলির জন্য আয়োজকরা কোনো দায় স্বীকার করবে না। অনুগ্রহ করে মনে রাখবেন এন্ট্রি জমা দেওয়ার প্রমাণ এবং রসিদের প্রমাণ এক নয়

18. অপ্রত্যাশিত পরিস্থিতিতে, আয়োজকরা যে কোনো সময় কুইজ সংশোধন বা প্রত্যাহার করার অধিকার রাখেন। সংশয় এড়ানোর জন্য এর মধ্যে শর্তাবলী সংশোধন করার অধিকারও অন্তর্ভুক্ত রয়েছে

19. অংশগ্রহণকারীকে সময়ে সময়ে কুইজে অংশগ্রহণের সমস্ত নিয়ম-কানুন মেনে চলতে হবে

20. আয়োজকরা কোনো অংশগ্রহণকারীকে অযোগ্য ঘোষণা বা অংশগ্রহণ প্রত্যাখ্যান করার সমস্ত অধিকার রাখেন যদি তারা কোনো অংশগ্রহণকারীর অংশগ্রহণ বা সংযুক্তি কুইজ বা কুইজের আয়োজক বা অংশীদারদের জন্য ক্ষতিকর বলে মনে করেন। আয়োজকদের প্রাপ্ত তথ্য অপাঠ্য, অসম্পূর্ণ, ক্ষতিগ্রস্ত, মিথ্যা বা ভুল হলে নিবন্ধন বাতিল হবে।

21. MyGov কর্মচারী এবং তাদের আত্মীয়দের এই কুইজে অংশগ্রহণ করা নিষিদ্ধ

22. কুইজের বিষয়ে আয়োজকের সিদ্ধান্ত চূড়ান্ত এবং বাধ্যতামূলক হবে এবং এই বিষয়ে কোনও চিঠিপত্র গ্রহণ করা হবে না

23. ক্যুইজে প্রবেশ করার মাধ্যমে, প্রবেশকারী উপরে উল্লিখিত এই শর্তাবলী গ্রহন করছে এবং এর দ্বারা আবদ্ধ হতে সম্মত হচ্ছে

24. এই শর্তাবলী ভারতীয় বিচার বিভাগের আইন দ্বারা নিয়ন্ত্রিত হবে৷

25.  যদি অনূদিত বিষয়বস্তুর জন্য কোনো স্পষ্টীকরণের প্রয়োজন হয়, তাহলে তা contests@mygov.in কে জানানো যেতে পারে এবং হিন্দি / ইংরেজি বিষয়বস্তু উল্লেখ করা উচিত।