GOVERNMENT OF INDIA

প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা নিয়ে কুইজ (Bengali)

Start Date : 14 Apr 2022, 5:00 pm
End Date : 12 May 2022, 11:30 pm
Closed
Quiz Closed

About Quiz

ভূমিকা

মাননীয় প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে সরকার একটি আত্মনির্ভর ভারত গড়তে “সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাস, সবকা প্রয়াস” এর আদর্শে প্রতিশ্রুতিবদ্ধ। সমাজের দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর সার্বিক কল্যাণের জন্য বিভিন্ন কর্মসূচি ও পরিকল্পনার মাধ্যমে সরকার দেশের সকল নাগরিকের মৌলিক প্রয়োজনীয়তা নিশ্চিত করতে কাজ করে চলেছে। এগুলি পিরামিডের নীচের দিকে থাকা শেষ ব্যক্তিদের পরিবেশন করার লক্ষ্যে। গত আট বছরে, সমাজের দরিদ্রতম অংশগুলিকে শেষ-মাইল ডেলিভারি নিশ্চিত করতে একটি তাৎপর্যপূর্ণ উল্লম্ফন দেখা গেছে। তা সে অভূতপূর্ব সংখ্যক বাড়ি তৈরিই হোক (প্রধানমন্ত্রী আবাস যোজনা), জলের সংযোগ প্রদান করাই হোক(জল জীবন মিশন), ব্যাঙ্ক অ্যাকাউন্ট (জন ধন), কৃষকদের সরাসরি সুবিধা হস্তান্তর (পিএম কিসান) বা বিনামূল্যে গ্যাস সংযোগই (উজ্জ্বলা) হোক না কেন, দরিদ্রদের জীবনযাত্রায় একটি প্রত্যক্ষ উন্নতি ঘটেছে।

সবকা বিকাশ মহাকুইজ সিরিজ শুরু করা হচ্ছে

যেহেতু ভারত তার স্বাধীনতার 75 বছরে আজাদি কা অমৃত মহোৎসব উদযাপন করছে, তাই সরকার অংশগ্রহণমূলক শাসনকার্য এবং স্কিম ও কর্মসূচির বিতরণের দ্বারা নাগরিকদের সাথে নিযুক্ত হওয়ার জোরদার প্রচেষ্টা করছে। এই শেষ-মাইল ডেলিভারি পদ্ধতির একটি অংশ হিসেবে, MyGov সবকা বিকাশ মহাকুইজ সিরিজের আয়োজন করছে, যা নাগরিকদের মধ্যে সচেতনতা গড়ে তোলার একটি প্রসারের প্রচেষ্টার অংশ। এই কুইজটির লক্ষ্য হল বিভিন্ন স্কিম এবং উদ্যোগ এবং কীভাবে সেই সুবিধাগুলি পেতে হয় সে সম্পর্কে অংশগ্রহণকারীদের প্রতিক্রিয়াশীল করে তোলা। কুইজ সিরিজে ব্যাপক অংশগ্রহণ বুনিয়াদি স্তরে সরকারী নিযুক্তি আরও গভীর করে তুলবে। এই প্রেক্ষাপটে, MyGov আপনাদের সকলকে অংশগ্রহণ করার জন্য এবং নিউ ইন্ডিয়া সম্পর্কে আপনার জ্ঞান পরীক্ষা করার জন্য আমন্ত্রণ জানাচ্ছে।

14ই এপ্রিল 2022-এ কুইজ সিরিজের সূচনা হবে

এই কুইজটির সূচনা 14 এপ্রিল 2022-এ ভারতরত্ন ডঃ বাবাসাহেব ভীমরাও আম্বেদকরের জন্মবার্ষিকীতে উপযুক্তভাবে করা হবে। বাবাসাহেব আম্বেদকর সামাজিক ন্যায়বিচার এবং ক্ষমতায়নের একটি আইকন এবং সরকার সমাজের দরিদ্র, প্রান্তিক এবং দুর্বল অংশগুলির সেবা করার জন্য তাঁর পদাঙ্ক অনুসরণ করে চলেছে।

প্রথম কুইজের থিম হল PMGKAY

প্রথম ক্যুইজ হবে ভোক্তা বিষয়ক, খাদ্য ও পাবলিক ডিস্ট্রিবিউশন মন্ত্রকের অধীনে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা (PMGKAY) নিয়ে। প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা (PM-GKAY) হল একটি গরিব-সমর্থক প্রকল্প যার উদ্দেশ্য কোভিড-১৯ মহামারীজনিত ব্যাঘাতের ফলে দরিদ্রদের যে সব চ্যালেঞ্জের সম্মুখীন হতে হচ্ছে সেগুলিকে হ্রাস করা। এটির তাৎক্ষণিক লক্ষ্য ছিল এটি নিশ্চিত করা যে কোনো দরিদ্র বা দুর্বল ব্যক্তি বা পরিবার যেন ক্ষুধার্ত না থাকে। এই প্রকল্পের অধীনে, সমস্ত জাতীয় খাদ্য নিরাপত্তা আইন (NFSA) সুবিধাভোগী প্রতি মাসে বিনামূল্যে 5 কেজি খাদ্যশস্য পাওয়ার অধিকারী। এটি NFSA সুবিধাভোগীদের জন্য উপলব্ধ উচ্চ ভর্তুকিযুক্ত খাদ্যশস্যের চেয়েও বেশি।

PMGKAY হল দেশের দরিদ্রদের উপর কোভিড মহামারীর প্রভাব মোকাবেলা করার জন্য একটি অনন্য স্কিম। ফলস্বরূপ, এই প্রকল্পের আওতায় ইতিমধ্যেই 1,000 লক্ষ মেট্রিক টন খাদ্যশস্য বিতরণ করা হয়েছে। আনুমানিক আর্থিক ব্যয় হল প্রায় Rs. 3.4 লক্ষ কোটি। যে কথা প্রধানমন্ত্রী মোদি বলেছেন, “প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা এই লক্ষ্যে কাজ করছে যাতে কেউ খালি পেটে না ঘুমায়।”

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) দ্বারা প্রস্তুত একটি কার্যপত্র দ্বারা প্রমাণিত মহামারী চলাকালীন চরম দারিদ্র্যকে কম রাখতে এই প্রকল্পটি সফল হয়েছে। কাগজটি বলেছে যে “প্রাক-মহামারী সাল 2019-এ অত্যন্ত দারিদ্র্য  0.8 শতাংশের মতো কম ছিল এবং 2020 সালে মহামারীর বছরে এটি সেই নিম্ন স্তরে থাকা নিশ্চিত করতে খাদ্য স্থানান্তর সহায়ক ছিল”। 

কীভাবে স্কিমটি পাবেন?

সমস্ত NFSA সুবিধাভোগী (অন্ত্যোদয় অন্ন যোজনা (AAY) এবং রাজ্য/UT সরকার দ্বারা চিহ্নিত অগ্রাধিকার গৃহকর্তা (PHH) অর্থাৎ প্রায় 80 কোটি সুবিধাভোগী PM-GKAY-এর আওতায় রয়েছে। তারা স্বয়ংক্রিয়ভাবে অন্তর্ভুক্ত হয় এবং তাদের বিদ্যমান NFSA রেশন কার্ড ব্যবহার করে তারা ন্যায্যমূল্যের দোকান থেকে বিনামূল্যে খাদ্যশস্য পেতে পারে। কোনও নতুন রেশন কার্ড বা রেজিস্ট্রেশনের প্রয়োজন নেই। পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেম সম্পর্কিত সুবিধাভোগীদের অভিযোগ এবং অভিযোগের প্রতিকারের জন্য একটি টোল-ফ্রি হেল্পলাইন নম্বর ‘1967’ স্থাপন করা হয়েছে। 

Android ভিত্তিক মোবাইল অ্যাপ্লিকেশন ‘মেরা রেশন’ (https://tinyurl.com/fp2tmd97) সুবিধাভোগীরা তাদের NFSA-এর পাশাপাশি PM-GKAY খাদ্যশস্য বরাদ্দ এবং ব্যালেন্স কোটা দেখতে ব্যবহার করতে পারেন। সুবিধাটি বর্তমানে সেই সব সুবিধাভোগীদের জন্য উপলব্ধ যাদের সফলভাবে কেন্দ্রীয় রেশন কার্ড ভান্ডারে যাচাই করা হয়েছে। অ্যাপটি বর্তমানে আসমীয়া, ইংরেজি, হিন্দি, ওড়িয়া, পাঞ্জাবি, তামিল, তেলেগু, মালয়ালম, কন্নড়, উর্দু, গুজরাটি, মারাঠি এবং বাংলা 13টি ভাষায় উপলব্ধ এবং অ্যান্ড্রয়েড মোবাইলের জন্য গুগল প্লে স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করা যাবে। অন্নবিতরণ পোর্টালে (http://annavitran.nic.in) PM-GKAY খাদ্যশস্য বিতরণের নিরীক্ষণের জন্য একটি ড্যাশবোর্ড রয়েছে।

Terms and Conditions

1. এই কুইজটি সবকা বিকাশ মহাকুইজ সিরিজের একটি অংশ যেখানে বিভিন্ন থিমের উপর বিভিন্ন কুইজ-এর সূচনা হবে

2. 14ই এপ্রিল 2022 থেকে এই কুইজটির সূচনা হবে এবং 12 মে 2022, 11:30 pm (IST) পর্যন্ত এটি সক্রিয় থাকবে

3.  কুইজে প্রবেশ সমস্ত ভারতীয় নাগরিকদের জন্য খোলা থাকবে

4. এটি একটি টাইমড কুইজ যেখানে 300 সেকেন্ডের মধ্যে  20টি প্রশ্নের উত্তর দিতে হবে৷

5. কুইজটি 12টি ভাষায় – ইংরেজি, হিন্দি, অসমীয়া, বাংলা, গুজরাটি, কন্নড়, মালয়ালম, মারাঠি, ওড়িয়া, পাঞ্জাবি, তামিল এবং তেলেগু তে উপলব্ধ থাকবে

6. প্রতি কুইজে সর্বোচ্চ ১,০০০ জন শীর্ষ স্কোরিং অংশগ্রহণকারীকে বিজয়ী হিসেবে নির্বাচিত করা হবে। নির্বাচিত বিজয়ীদের প্রত্যেককে 2000/- টাকা করে দেওয়া হবে।

7. সর্বাধিক সংখ্যক সঠিক উত্তরের ভিত্তিতে বিজয়ীদের নির্বাচন করা হবে। যদি, সর্বোচ্চ নম্বর প্রাপ্ত অংশগ্রহণকারীদের সংখ্যা 1,000-এর বেশি হয়, তাহলে বাকি বিজয়ীদের কুইজ শেষ করতে নেওয়া সময়ের ভিত্তিতে নির্বাচন করা হবে।

ব্যাখ্যা করার জন্য, যদি কুইজের ফলাফল নিম্নরূপ হয়

অংশগ্রহণকারীদের সংখ্যা

 

স্কোর

অবস্থা

 

500

20 তে 20

তাদের বিজয়ী ঘোষণা করা হবেএবং 2000 টাকা পাবেন

400

20 তে 19

 

 

তাদের বিজয়ী ঘোষণা করা হবেএবং 2000 টাকা পাবেন

400

20 তে 18

যেহেতু মোট বিজয়ী সংখ্যা এখন 1,000 ছাড়িয়ে গেছে, তাই শুধুমাত্র 100 জন পুরস্কারের জন্য যোগ্য হবে তদনুসারে, ন্যূনতম সময়ের ভিত্তিতে 100 জনকে নির্বাচন করা হবে এই 100 জন  2000 টাকা করে পাবেন

8.  একজন অংশগ্রহণকারী একটি নির্দিষ্ট কুইজে শুধুমাত্র একবারই জিততে পারবে। একই ক্যুইজের চলাকালীন একই প্রবেশকারীর একাধিক এন্ট্রি একাধিক জয়ের জন্য তাদের যোগ্যতা অর্জন করবে না। তবে, অংশগ্রহণকারী মহাবিকাস কুইজ সিরিজের একটি ভিন্ন কুইজে জেতার জন্য যোগ্য হবে।

9. আপনাকে আপনার নাম, ইমেল অ্যাড্রেস, টেলিফোন নম্বর এবং পোস্টাল অ্যাড্রেস প্রদান করতে হবে। আপনার যোগাযোগের বিশদ বিবরণ জমা দেওয়ার মাধ্যমে, আপনি কুইজের উদ্দেশ্যে এবং প্রচারমূলক বিষয়বস্তু গ্রহণের জন্য ব্যবহার করা এই বিবরণগুলিতে সম্মতি দেবেন।

10. ঘোষিত বিজয়ীদের পুরস্কারের অর্থ বিতরণের জন্য তাদের ব্যাঙ্কের বিবরণ শেয়ার করতে হবে। পুরস্কারের অর্থ বিতরণের জন্য ব্যাঙ্ক অ্যাকাউন্টে থাকা নামের সাথে ব্যবহারকারীর নাম মিলতে হবে।

11. একটি স্বয়ংক্রিয় প্রক্রিয়ার মাধ্যমে কোয়েশ্চেন ব্যাঙ্ক থেকে এলোমেলোভাবে প্রশ্ন বাছাই করা হবে

12. আপনি একটি কঠিন প্রশ্ন এড়িয়ে যেতে পারেন এবং পরে সেটিতে ফিরে আসতে পারেন

13. কোন নেগেটিভ মার্কিং থাকবে না

14. অংশগ্রহণকারী স্টার্ট কুইজ বোতামে ক্লিক করার সাথে সাথেই কুইজ শুরু হয়ে যাবে

15. একবার জমা দেওয়া হয়ে গেলে এন্ট্রি প্রত্যাহার করা যাবে না

16. যদি এটি সনাক্ত করা যায় যে অংশগ্রহণকারী অযথা যুক্তিসঙ্গত সময়ে কুইজটি সম্পূর্ণ করার জন্য অন্যায় উপায় ব্যবহার করেছেন, তাহলে প্রবেশটি প্রত্যাখ্যাত হতে পারে

17. হারিয়ে যাওয়া, দেরি বা অসম্পূর্ণ বা কম্পিউটারের ত্রুটির কারণে বা সংগঠকের যুক্তিসঙ্গত নিয়ন্ত্রণের বাইরে অন্য কোনো ত্রুটির কারণে প্রেরণ করা যায়নি এমন এন্ট্রিগুলির জন্য আয়োজকরা কোনো দায় স্বীকার করবে না। অনুগ্রহ করে মনে রাখবেন এন্ট্রি জমা দেওয়ার প্রমাণ এবং রসিদের প্রমাণ এক নয়

18. অপ্রত্যাশিত পরিস্থিতিতে, আয়োজকরা যে কোনো সময় কুইজ সংশোধন বা প্রত্যাহার করার অধিকার রাখেন। সংশয় এড়ানোর জন্য এর মধ্যে শর্তাবলী সংশোধন করার অধিকারও অন্তর্ভুক্ত রয়েছে

19. অংশগ্রহণকারীকে সময়ে সময়ে কুইজে অংশগ্রহণের সমস্ত নিয়ম-কানুন মেনে চলতে হবে

20. আয়োজকরা কোনো অংশগ্রহণকারীকে অযোগ্য ঘোষণা বা অংশগ্রহণ প্রত্যাখ্যান করার সমস্ত অধিকার রাখেন যদি তারা কোনো অংশগ্রহণকারীর অংশগ্রহণ বা সংযুক্তি কুইজ বা কুইজের আয়োজক বা অংশীদারদের জন্য ক্ষতিকর বলে মনে করেন। আয়োজকদের প্রাপ্ত তথ্য অপাঠ্য, অসম্পূর্ণ, ক্ষতিগ্রস্ত, মিথ্যা বা ভুল হলে নিবন্ধন বাতিল হবে।

21. MyGov কর্মচারী এবং তাদের আত্মীয়দের এই কুইজে অংশগ্রহণ করা নিষিদ্ধ

22. কুইজের বিষয়ে আয়োজকের সিদ্ধান্ত চূড়ান্ত এবং বাধ্যতামূলক হবে এবং এই বিষয়ে কোনও চিঠিপত্র গ্রহণ করা হবে না

23. ক্যুইজে প্রবেশ করার মাধ্যমে, প্রবেশকারী উপরে উল্লিখিত এই শর্তাবলী গ্রহন করছে এবং এর দ্বারা আবদ্ধ হতে সম্মত হচ্ছে

24. এই শর্তাবলী ভারতীয় বিচার বিভাগের আইন দ্বারা নিয়ন্ত্রিত হবে৷

25.  যদি অনূদিত বিষয়বস্তুর জন্য কোনো স্পষ্টীকরণের প্রয়োজন হয়, তাহলে তা contests@mygov.in কে জানানো যেতে পারে এবং হিন্দি / ইংরেজি বিষয়বস্তু উল্লেখ করা উচিত।